বোবায় ধরা !


বোবায় ধরা (Sleep Paralysis or Hypnagogic Paralysis) এমন একটি অবস্থা যখন একজন ব্যক্তি ঘুমিয়ে পড়া বা ঘুম থেকে জেগে উঠার সময়ে শরীরের কোন অংগ-প্রত্যংগ নাড়াতে না পারার একটি অভিজ্ঞতার মধ্যে দিয়ে যায় বোবায় ধরা ঘুমন্ত অবস্থা এবং জাগরণের মধ্যবর্তী একটি অবস্থান, এটি ঘুমোনর মুহুর্তে অথবা ঘুম থেকে জেগে উঠার আগমুহুর্তে হতে পারে।

ধরে নেওয়া হয় REM sleep এ বিঘ্ন ঘটার কারণে বোবায় ধরা ব্যপারটি ঘটে। বোবায় ধরার সাথে কিছু মানসিক রোগ যেমন narcolepsy, migraines, anxiety disorders, and obstructive sleep apnea এর যোগসুত্র আছে বলে ধরা হয়। তবে, এসব মানসিক রোগ না থাকলেও একজন ব্যক্তি বোবায় ধরা এ আক্রান্ত হতে পারে।  যখন অন্য কোন রোগের সাথে যোগসূত্র থাকে, বোবায় ধরা সাধারণত স্নায়বিক ব্যাধি narcolepsy এর কারণে হতে পারে। 

 মানুষের ঘুমের পর্যায় :
 REM (Rapid Eye movement)
 NON REM ( Non Rapid Eye Movement)

ঘুমের মধ্যে এ দুটি চক্র পর্যার ক্রমে আসে। আমরা যদি কোন ভাবে এর মাঝের সময়ে জেগে যাই তখন আমরা শরীরের কোন অংগ-প্রত্যংগ নাড়াতে পারিনা। কারন আমাদের এই জেগে থাকা সম্পর্কে মষ্তিষ্ক অবগত থাকেনা। এ ক্ষেত্রে কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত সময় লাগতে পারে। আমরা জেগে আছি জানতে পারলে আবার আমরা হাত পা স্বাভাবিক ভাবে নাড়তে পারি এবং জেগে উঠি এসময় কোন কিছু দেখা বা গন্ধ পাওয়া অস্বাভাবিক নয় কারন মষ্তিষ্ক তখন সপ্নের মত দৃশ্য তৈরী করতে পারে।

আবার অনেক সময় মানুষকে ঘুমের ঘোরে হাটতে দেখা যায়। ঘুমের ঘোরে হাটা (Sleep Walking) ঘুমের NON REM পর্যায়ের খেলা। বলা হয় ঘুমে হাটা ব্যাক্তিকে না জাগাতে কিন্তু এটা স্রেফ কুসংস্কার বরং যত তাড়াতাড়ি জাগানো যায় ততই ভালো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন